ভারত-নেপালের মধ্যে রেল পরিষেবা চুক্তি স্বাক্ষর

ভারত-নেপাল রেল পরিষেবা চুক্তি (আরএসএ)-২০০৪ সংশোধন করতে একটি লেটার অফ এক্সচেঞ্জে (এলওই) স্বাক্ষর করেছে উভয় দেশ। এটি ভারতের রেলপথ পরিষেবা সরবরাহের মাধ্যমে পণ্য আমদানি ও রফতানি করতে সহায়তা করবে। বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে জিফাইব।

কাঠমুন্ডুতে ভারতীয় দূতাবাস থেকে প্রকাশিত বিবৃতি অনুসারে, গতকাল শুক্রবার (৯ জুলাই) দু’দেশের সরকারের মধ্যে নোট ভারবাল ও স্বাক্ষরিত কপির বিনিময় করতে একটি ভার্চুয়াল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে ভারতের পক্ষে নেতৃত্ব দিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের অপারেশনস এবং বিজনেস ডেভলপমেন্ট বিভাগের সদস্য সঞ্জয় কুমার মোহান্তি। অন্যদিকে, নেপালের পক্ষে ছিলেন বাণিজ্য, শিল্প ও সরবরাহ মন্ত্রণালয়ের সচিব দীনেশ ভট্টরাই। আরও উপস্থিত ছিলেন কাঠমুন্ডুতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত এবং নয়াদিল্লিতে নিযুক্ত নেপালি রাষ্ট্রদূত।

এলওই কার্যকর হওয়ার পরে সরকারি ও বেসরকারি কন্টেইনার ট্রেন অপারেটর, অটোমোবাইল ফ্রেইট ট্রেন অপারেটর, বিশেষ ফ্রেট ট্রেন অপারেটর বা অন্য কোনো অনুমোদিত অপারেটরসহ অনুমোদিত সব কার্গো ট্রেন অপারেটর নেপালের ধারক এবং অন্যান্য মালবাহী পরিবহন ভারতীয় রেল নেটওয়ার্ক (ভারতীয় বন্দর থেকে নেপাল পর্যন্ত) ব্যবহার করতে সক্ষম হবে।

বিবৃতিতে বলা হয়েছে, এই উদারকরণের ফলে নেপালে রেল মালবাহী বিভাগ বাজারে আসতে পারবে এবং দক্ষতা ও ব্যয়-প্রতিযোগিতা বৃদ্ধি করার সম্ভাবনা রয়েছে। এর ফলে নেপালি ব্যবসায়ী, পরিবহনকারী এবং গ্রাহক উপকৃত হবেন।