ভারত-পাকিস্তানের একমাত্র সমস্যা কাশ্মীর: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারত ও পাকিস্তানের একমাত্র সমস্যা হচ্ছে কাশ্মীর। আর এই সমস্যা কেবল আলোচনার মাধ্যমেই সমাধান করা যাবে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার কলম্বোয় পাকিস্তান-শ্রীলঙ্কা ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কনফারেন্সে এমন মন্তব্য করেছেন ইমরান খান। ওই অনুষ্ঠানে তার সঙ্গে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেও উপস্থিত ছিলেন।

দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও বাড়াতে এই কনফারেন্সের আয়োজন করা হয়। দুইদিনের রাষ্ট্রীয় সফরে শ্রীলঙ্কায় রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক বজায় রাখার মাধ্যমে এই অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা আসবে। এছাড়া ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরি হবে যা মানুষের সার্বিক উন্নয়ন নিয়ে আসবে।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ভারতকে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছিলেন ইমরান খান। তবে তাতে কোনও ফল আসেনি।

মতপার্থক্য দূর করতে শান্তিপূর্ণ আলোচনার বিকল্প নেই বলেও মন্তব্য করেছেন ইমরান খান। তিনি বলেন, এই উপমহাদেশের সব সমস্যা আমরা আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই।

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে দূরত্ব তৈরি হয়েছে, তা কমাতেও পাকিস্তানে ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খান।

এসময় তিনি আরও বলেন, পাকিস্তান ও শ্রীলঙ্কা উভয় দেশই সন্ত্রাসবাদের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে এই অঞ্চলের দেশগুলোর দারিদ্র্য দূর করতে পারে।

এজন্য ইউরোপীয় ইউনিয়নের আদলে বাণিজ্য সম্প্রসারণের জন্য একটি জোট গড়ে তোলারও প্রস্তাব দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।