ভোটের দিনে বাসে আগুন : বিএনপির ১৭৮ নেতাকর্মীর আগাম জামিন

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের দিন রাজধানীর বিভিন্ন স্থানে বাসে অগ্নিসংযোগের ঘটনায় বিভিন্ন থানায় দায়ের হওয়া মামলায় ১৭৮ বিএনপির নেতাকর্মীকে চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। জামিন শেষে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বুধবার এ বিষয়ে করা ৩৬টি আবেদনের শুনানি শেষে বিচারপতি হাবিবুল গনি ও রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আসামিদের পক্ষে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। তাঁকে সহযোগিতা করেন গাজী কামরুল ইসলাম সজল।

শুনানি শেষে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, উত্তরা, কলাবাগান, শাহবাগ, মতিঝিল ও পল্টন থানায় দায়ের করা মামলায় ১৭৮ জন বিএনপির নেতাকর্মীকে জামিন দিয়েছেন হাইকোর্ট। ১৭৮ জনের মধ্যে যুবদলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাতেন শামীম, রবিউল আলমও রয়েছেন।

পুলিশের তথ্য অনুযায়ী, গত ১২ নভেম্বর দুপুরের পর থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় মোট ১১টি বাস পোড়ানো হয়।

এসব ঘটনায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের দায়ী করে রাজধানীর বিভিন্ন থানায় ১০টির বেশি মামলা হয়। এসব মামলায় বিএনপির কয়েকশ নেতাকর্মীকে আসামি করা হয়।

প্রয়াত সাহারা খাতুনের মৃত্যুর পর ঢাকা-১৮ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হয় ১২ নভেম্বর। ভোট চলার সময় রাজধানীর বিভিন্ন জায়গায় বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।