ভ্যাকসিন নিলেই পাবেন বিয়ার: বাইডেন

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আগামী ৪ জুলাই। বিশেষ এই দিবসের আগেই ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মার্কিনিকে অন্তত করোনা টিকার একটি ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর সেই লক্ষ্য পূরণে এবার নতুন চমক আনলো মার্কিন প্রশাসন। টিকা নিলেই প্রাপ্তবয়স্করা বিনামূল্যে এক বোতল করে বিয়ার পাবেন। এক ঘোষণায় এ কথা বলেছেন বাইডেন।

তিনি বলেন, ‘করোনার টিকা গ্রহণ করুন এবং বিনামূল্যে বিয়ার নিয়ে যান। মহামারি থেকে মুক্তির উদযাপনে ২১ বছরের উপর সকল ভ্যাকসিন গ্রহিতাদের বিনামূল্যে বিয়ার দেওয়া হবে।’

বাইডেন আরও বলেন, ‘আপনাদের আমার প্রয়োজন। আপনারা আপনাদের পরিবার, বন্ধু, প্রতিবেশি ও সহকর্মীদের ভ্যাকসিন গ্রহণ করতে আগ্রহী করুন। ভ্যাকসিন সেন্টারে নিয়ে আসতে সাহায্য করুন। এর সুবিধাগুলো নিয়ে তাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করুন। অনেক মার্কিনি এসব সামাজিক কার্যক্রমে নেমেছেন। আপনারাও নামুন।’

জানা যায়, পুরো জুন মাসকে পদক্ষেপ গ্রহণের মাস বলে ঘোষণা করেছেন বাইডেন। চলতি মাসে যত বেশি সংখ্যক মানুষকে সম্ভব টিকা দেওয়া হবে বলে ঘোষণা করেছেন। সাধারণ মানুষের মধ্য থেকে করোনার টিকা নেওয়ার বিষয়ে যে অনিহা রয়েছে, তা দূর করতে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে এমন একাধিক লোভনীয় প্রস্তাব। কোথাও আর্থিক উপহার দেওয়া হচ্ছে, কোথাও দেওয়া হচ্ছে স্পোর্টস টিকিট। আবার কোনও কোনও অফিস কর্মচারিদের বেতনসহ ছুটিও দিচ্ছে।

এক পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৬৩ শতাংশ প্রাপ্তবয়স্ক কমপক্ষে করোনা টিকার একটি ডোজ নিয়েছেন। ১৩৩ দশমিক ৬ মিলিয়ন মানুষ টিকার দু’টি ডোজ নিয়েছেন। তবে আগের তুলনায় বর্তমানে যুক্তরাষ্ট্রে দৈনিক টিকা গ্রহণের হার কমেছে। সাধারণ মানুষের মধ্যে টিকা সংক্রান্ত অনিহা দূর করতে তাই এবার আকর্ষনীয় এইসব চমক দিতে শুরু করেছে বাইডেন প্রশাসন।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। আর কোনো দেশ যুক্তরাষ্ট্রের ধারে-কাছেও নেই। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪১ লাখ ৫৪ হাজার ৩০৫। এর মধ্যে মারা গেছে ৬ লাখ ১১ হাজার ২০ জন। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৭৯ লাখ ৮৬ হাজার ৫১১ জন।