মাধুরীর বিউটি সিক্রেট!

রূপ, লাবণ্য আর সৌন্দর্যে মাধুরী দীক্ষিতের তুলনা শুধু তিনি নিজেই। ৫৪ বছর বয়সেও তাঁর সৌন্দর্য-ফিটনেস চমক লাগার মতো! নিয়মিত শরীরচর্চা, সুষম-পুষ্টিকর খাদ্যাভাসে এই মোহনীয় সৌন্দর্য ধরে রেখেছেন তিনি। মূলত যাপিতজীবনের ডিসিপ্লিনই রূপের কন্যা মাধুরীর বিউটি সিক্রেট!

শুধুমাত্র বি-টাউনে নয় পুরো দুনিয়াকে সৌন্দর্য ও হাসির ছটায় মুগ্ধ করে রেখেছেন মাধুরী। নাচ তাঁর খুব প্রিয়। নাচকে ফিটনেসের চাবিকাঠি করে রেখেছেন তিনি। ফিট থাকার জন্য মাধুরী নিয়মিত নাচের অনুশীলন করেন। এর ফলে তাঁর মুখে আনন্দ ও ঔজ্জ্বল্য দেখা দেয়। খাওয়া-দাওয়া ও এক্সারসাইজের সঙ্গে কখনো কোনো আপোস করেন না তিনি। নিয়নিত মর্নিং ওয়াকেও যান। মাধুরীর মতে, নিয়মিত এক্সারসাইজ, যোগব্যায়াম ও স্বাস্থ্যকর খাবার-দাবার শুধু শরীরকেই নয়, মনকেও সুন্দর রাখে।

দিন কয়েক আগে ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে নিজের সুন্দর চুলের রহস্য জানিয়েছেন মাধুরী। চুলকে সুন্দর রাখার জন্য আধা কাপ নারকেল তেল, ১টি ছোট গ্রেট করা পেঁয়াজ, ১৫-২০টি কারিপাতা ও ১ চামচ মেথিদানা অল্প আঁচে ফুটিয়ে নিতে হবে। তারপর এই তেল ঠান্ডা করে ছেঁকে নিতে হবে। কাঁচের বোতলে ভরে দুইদিনের জন্য রেখে দিতে হবে। ঠিক দুইদিন পর চুলে ভালো করে এই তেল লাগিয়ে ম্যাসাজ করুন। ৪০ মিনিট পর শ্যাম্পু করে নিতে হবে। চাইলে সারারাতও এই তেল চুলে মেখে সকালে শ্যাম্পু করা সম্ভব।

শুধু হেয়ার অয়েলই নয়, চুলের জন্য হেয়ার মাস্কও বাড়িতেই বানান মাধুরী। এই হেয়ার মাস্ক চুলকে নরম ও উজ্জ্বল করে। একটি পাকা কলা, ২ চামচ দই ও ১ চামচ মধু ভালো ভাবে মিশিয়ে এই মাস্ক বানান তিনি। এর ব্যবহারের নিয়ম বলতে গিয়ে মাধুরী বলেন, ৩০ মিনিট পর্যন্ত চুলে এই মাস্ক লাগিয়ে রাখতে হবে। তার পর শ্যাম্পু করে নিন। এই মাস্ক লাগালে কন্ডিশনার ব্যবহারের প্রয়োজন নেই।

সম্প্রতি এক সাক্ষাৎকারে মাধুরী জানান যে, জাপানিস খাবার তাঁর ভীষণ প্রিয়। সুস্থ থাকার জন্য জাপানিসরা সেদ্ধ ও সেঁকা খাবার বেশি খেয়ে থাকেন। তাই মাধুরীও নিজের খাদ্য তালিকায় জাপানিস রান্নার পদ্ধতি অবলম্বন করেন। এ ছাড়াও নিয়মিত হার্বাল টি ও ডাবের পানি পান করেন। আবার একবারে পেট ভরে খাওয়ার পরিবর্তে পাঁচ থেকে ছয়বার হালকা খাবার খান তিনি।