মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে আবারও সংশয় উস্কে দিলেন ডোনাল্ড ট্রাম্প

0
23

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে আবারও সংশয় উস্কে দিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রতিদ্বন্দ্বি জো বাইডেনের সাথে টিভি বিতর্কে নির্বাচনে কারচুপির শঙ্কাও তোলেন। এমনকি জালিয়াতি ঠেকাতে সমর্থকদের ভোটকেন্দ্রে সতর্ক অবস্থানের আহবানও জানান মার্কিন প্রেসিডেন্ট।

তবে, বাইডেনের দাবি- ট্রাম্প ফলাফল মানবেন কি মানবেন না- তাতে কিছু আসে যায় না; ভোটারদের রায়ই চূড়ান্ত।

ক্লিভল্যান্ডের মঞ্চে, প্রথম মুখোমুখি বিতর্কের শুরু থেকেই, আক্রমণাত্মক ছিলেন ট্রাম্প। রীতি ভেঙে বারবার বাধা দেন বাইডেনের বক্তব্যে। দুপক্ষ থেকেই চলে ব্যক্তিগত আক্রমণ। রাজনীতি, অর্থনীতি, বর্ণবাদসহ নানা বিষয়ে কথা হলেও, বেশি উত্তেজনা ছড়ায় নির্বাচনের স্বচ্ছতা ইস্যুতে। কোনো তথ্যপ্রমাণ ছাড়াই নজিরবিহীন জালিয়াতির শঙ্কা জানান ট্রাম্প।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ব্যালট পেপার নিয়ে আমরা বেশি উদ্বিগ্ন। কেননা, ডেমোক্র্যাট পরিচালিত রাজ্যেগুলোয় মেইল ইন ভোটের মাধ্যমে জালিয়াতির চেষ্টা চালানো হচ্ছে। সমর্থকদের বলবো- কেন্দ্রে গিয়ে সতর্ক অবস্থান নিন। ভোট গনণার সময়ও নজর রাখুন।

বাইডেন মনে করেন, জনতার রায়ই চূড়ান্ত। ট্রাম্পের ফল মানা না মানায় কিছুই পরিবর্তন হবে না। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেন, ভোটদান থেকে বিরত রাখার জন্যেই মানুষকে নানাভাবে ভয় দেখাচ্ছেন ট্রাম্প। কিন্তু আমি বলবো- যেভাবে পারেন, ভোট দিন। কেন্দ্রে যেতে না পারলে মেইলে ভোট দিন। ট্রাম্প মানুক আর  না মানুক, পরিবর্তনটা আপনাকেই আনতে হবে।

করোনা প্রসঙ্গ নিয়ে ট্রাম্পের প্রতি অভিযোগের আঙ্গুল তুলে জো বাইডেন বলেন, ফেব্রুয়ারিতেই ট্রাম্প জানতেন- কতোটা ভয়াবহ আকার নিতে যাচ্ছে মহামারি। প্রাণঘাতী জেনেও তিনি কি করেছেন? ভীতি ছড়াবে, এই যুক্তিতে তিনি সতর্কবার্তা দেননি- এটা খুবই ফালতু অজুহাত।

কিন্তু যথারীতি চীনের ঘারে দোষ চাপিয়ে এই প্রশ্নের উত্তর দেন ট্রাম্প। ট্রাম্প বলেন, যখন প্রশাসন মহামারির বিস্তাররোধে সীমান্ত বন্ধ করলো, আপনারাই বললেন বর্ণবাদী-চীনবিরোধী আচরণ করছি। কিন্তু, এ পদক্ষেপের কারণেই লাখো প্রাণ বেঁচেছে।

সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ, বর্ণবাদ, এবং জলবায়ু পরিবর্তন নিয়ে বিতর্কে জড়ান দুই প্রার্থী। কথার লড়াই থামাতে, প্রায়ই হিমশিম খেতে হয়েছে সঞ্চালক ক্রিস ওয়েলসকে। ট্রাম্প বেশি কথা বললেও জরিপ বলছে, প্রথম বিতর্কে জয়ী জো বাইডেন।