মেট্রোরেলের কোচ এখন ঢাকায়

মেট্রোরেল

মোংলা সমুদ্রবন্দরে শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাবলী সম্পন্ন করে মেট্রোরেলের দুটি কোচ ঢাকায় এসে পৌঁছেছে। এগুলো এখন তুরাগ নদীতে অবস্থান করছে।

আজ বুধবার তুরাগ তীরে উত্তরা ডিপো সংলগ্ন এলাকায় নবনির্মিত মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছাবে কোচ দুটি। আগামী ২৩ এপ্রিল এগুলো ডিপোতে পৌঁছাবে।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক বলেন, ‘ঢাকায় স্বপ্নের মেট্রো ট্রেন সেট এসেছে। ঢাকার তুরাগ নদীর তীরে উত্তরা সংলগ্ন এলাকায় নবনির্মিত ডিএমটিসিএল জেটি প্রস্তুত। কিছুক্ষণ পরেই জেটিতে ভিড়বে।’

এম এন সিদ্দিক আরও বলেন, ‘নির্দিষ্ট সময়ের মধ্যে আমরা মেট্টো ট্রেন সেট ঢাকায় আনতে পেরেছি এটাই আমাদের আনন্দের বিষয়। এটা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জ ছিল। আমরা চ্যালেঞ্জটা ওভারকাম করতে পেরেছি এটা আমাদের জন্য অনেক সুখবর। আশা করছি, অন্যান্য মেট্টো ট্রেন সেটও এনে কাজ শুরু করতে পারব।’   

ডিএমটিসিএল কর্তৃপক্ষ গণমাধমকে বলেন, কঠোর লকডাউন পরিস্থিতিতেও স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণকাজ অব্যাহত আছে। 

আরও পড়ুন…কেইপিজেড মেড ইন বাংলাদেশের পণ্য রপ্তানিতে বিশেষ ভূমিকা রাখবে: পলক

গত ৪ মার্চ জাপানের কোবে বন্দর থেকে মোংলা সমুন্দ্র বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে মেট্রোরেলের কোচ বহনকারী জাহাজ এসপিএম ব্যাংকক। ৩১ মার্চ বিকেলে মোংলা বন্দরে পৌঁছায়। দুদিনের মধ্যেই বন্দরের পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হয়।  

এরপর মোংলা থেকে নৌপথে বরিশাল, চাঁদপুর, মুন্সীগঞ্জ, সদরঘাট হয়ে আজ উত্তরার তুরাগ নদীতে আসে মেট্রোরেল বহনকারী বার্জ। কোচগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। জাপান থেকে মোট ছয়টি কোচ এসেছে।