লকডাউনের প্রথম দিনে পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

লকডাউনের প্রথম দিন এবং সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের বড় উত্থান দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।তবে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৬ কোটি ৬০ লাখ ৭৪ হাজার টাকা। যা গত দিনের তুলোনায় ২৮৫ কোটি টাকা কম।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩২১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৩১টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

রবিবার দিনশেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৫২১ কোটি ১৭ লাখ ২৬ হাজার টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছিল বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের।

সোমবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৬ কোটি দুই লাখ ৩২ হাজার ৭৮০ টাকা। যা আগের দিনের তুলনায় কম। এদিন সিএসইর লেনদেনে অংশ নেয়া ১৮৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৮টি কোম্পানির। দর কমেছে ২৩টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ১৭৭ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৪৪ পয়েন্টে।

অপর দিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ১৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে নয় হাজার ৫৮ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ২০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪৪২ পয়েন্টে। সিএসই-৫০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৪০ পয়েন্টে। সিএসআই ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৬৪ পয়েন্টে।