লকডাউনে শেয়ারবাজারে লেনদেন চালু

করোনা পরিস্থিতিতে এক সপ্তাহের জন্য সরকার ঘোষিত লকডাউনের মধ্যে এবারই প্রথম দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন চালু হয়েছে।

সোমবার (৫ এপ্রিল) লকডাউন চলাকালে অন্যান্য দিনের মতো সকাল ১০টা থেকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন চালু হয়েছে। এ লেনদেন কার্যক্রম চলবে দুপুর ১২টা পর্যন্ত।

রোববার (৪ এপ্রিল) ব্যাংকিং কার্যক্রমের সময়সূচির সঙ্গে মিল রেখে শেয়ারবাজারে দুই ঘণ্টা লেনদেন পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে তথ্য নিশ্চিত করেন।

এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ জানিয়েছে, সারা দেশে করোনাভাইরাস পরিস্থিতির কারণে লেনদেনের সময়সূচির পরিবর্তন আনা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ৫ এপ্রিল থেকে লেনদেন সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত লেনদেনের এ সময়সূচি অব্যাহত থাকবে। এ পরিস্থিতিতে বিনিয়োগকারীদের অনলাইন প্লাটফর্মে লেনদেন করার বিষয়ে উৎসাহিত করা হচ্ছে। এছাড়া স্টক এক্সচেঞ্জের দাপ্তরিক সময়সূচি সকাল ৯.৩০ মিনিট হতে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত চলবে।

প্রসঙ্গত, করোনার কারণে গত বছরের ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে শেয়ারবাজারে লেনদেন বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় একটানা ৬৬ দিন লেনদেন বন্ধ ছিল। দীর্ঘ ওই ছুটির পর ৩১ মে থেকে পুনরায় লেনদেন চালু হয়।