শান্তর প্রথম সেঞ্চুরি, ছুটছে বাংলাদেশ

শান্ত

২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় নাজমুল হোসেন শান্তর। দীর্ঘ চার বছরে মাত্র ছয়টি টেস্টে খেলার সুযোগ হয়েছিল। সর্বোচ্চ ইনিংস ছিল ৭১ রানের। সব মিলিয়ে মোট রান করেছেন ২৪১টি। নিয়মিত রান না পাওয়া জাতীয় দলে আসা যাওয়া মধ্যেই থাকতে হচ্ছিল তাকে। অবশেষে শতক পেলেন শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনে টেস্ট ক্যারিয়ারের প্রথম শতকটি তুলে নিলেন বাম-হাতি এই ব্যাটার।

মঙ্গলবার ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জেতার পর ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

শুরুতেই ওপেনার সাইফ হাসান ফিরে যান। ছয় বল খেলে রানের খাতা না খুলেই বিদায় নেন ডান-হাতি এই ব্যাটার।

দ্বিতীয় উইকেটে তামিম ইকবাল ও নাজমুল হাসান শান্ত মিলে ১৪৪ রানের জুটি গড়েন। দ্রুত রান তুলতে থাকেন তামিম। অন্যদিকে ধীর গতিতে ক্রিজে থিতু হতে থাকেন শান্ত।

মাত্র ১০ রানের জন্য শতক তুলতে ব্যর্থ জন তামিম। ১০১ বলে ৯০ রানের ইনিংস খেলে ফিরে যান এই ওপেনার।

তৃতীয় উইকেটে দলনেতা মুমিনুলকে সঙ্গে নিয়ে শতরানের জুটি গড়েন শান্ত। শতকের খুব কাছে তামিম ফিরে গেলেও হতাশ করেননি শান্ত।

সাদা পোশাকে প্রথম আন্তর্জাতিক শতক তুলতে শান্ত খেলেছেন ২৩৫ বল। ১২টি চার ও একটি ছক্কাই ইনিংসটি সাজিয়েছেন তিনি।

দীর্ঘদিন জাতীয় দলে সুবিধা না করতে পারলেও ঘরোয়া ক্রিকেটে শান্তর পারফরমেন্স নজর কাড়া। ৪৬টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে ৩ হাজার ৪৫ রান রয়েছে নামের সঙ্গে। ৭টি শতক ও ১৫টি অর্ধশতকের মালিকের সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৫৩ রান।

এদিকে শান্তর সঙ্গে ক্রিজে থাকা মুমিনুল অর্ধশতক তোলার পথে। ১১৪ বলে অধিনায়কের রান ৪৮। অন্যদিকে ২৪০ বলে ১০৩ রান শান্তর।

৭৬ ওভার পর্যন্ত ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৫৫ রান। লঙ্কানদের হয়ে দুটি উইকেটই তুলে নিয়েছেন বিশ্ব ফার্নান্দো।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেট-রক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ ও এবাদত হোসেন।

শ্রীলঙ্কা একাদশ

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনাঞ্জয়া ডি সিলভা, পাথুম নিশানকা, নিরোশান ডিকভেলা, ভানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।