শিল্পমন্ত্রীর সঙ্গে সৌদি রাষ্ট্রদূতের সাক্ষাৎ, বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাআলান। আজ বুধবার শিল্প মন্ত্রণালয়ে আসেন সৌদি রাষ্ট্রদূত। এ সময় অন্যদের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সেলিম উপস্থিত ছিলেন।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন করপোরেশনে সৌদি সরকারের বিনিয়োগ কার্যক্রম দ্রুত চূড়ান্ত করার বিষয় সার্বিক আলোচনা হয়।

সাক্ষাতকালে শিপবিল্ডিং, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল এবং এগ্রো ফুড প্রসেসিং শিল্পে সৌদি সরকারকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান শিল্পমন্ত্রী।

মন্ত্রী বলেন, সৌদি আরব সরকারের পক্ষ থেকে এরই মধ্যে বাংলাদেশে স্টিল ইঞ্জিনিয়ারিং করপোরেশন, কেমিক্যাল করপোরেশন ও সুগার করপোরেশনের মাধ্যমে সৌর বিদ্যুৎ, বিদ্যুৎ, ওষুধ, সার ও সিমেন্ট খাতে বিনিয়োগ কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব ক্ষেত্রে বিনিয়োগ কার্যক্রম বাস্তবায়ন সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বর্তমানে বাংলাদেশে শিল্প কারখানা স্থাপন, ব্যবসা-বাণিজ্যসহ বিনিয়োগের উপযুক্ত পরিবেশে রয়েছে বলে জানান বাংলাদেশ নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসসা ইউসেফ ইসসা আল দুহাআলান। তিনি বলেন, ‘বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগ পরিবেশ সৃষ্টিতে সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে শিল্প কারখানা সম্প্রসারণ এবং ব্যবসা-বাণিজ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে।’

সৌদির রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বাংলাদেশকে অভিনন্দন জানান। সৌদি আরবের উন্নয়ন কর্মকাণ্ডে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অংশগ্রহণ এবং তাঁদের কাজের প্রশংসা করেন। রাষ্ট্রদূত শিল্পমন্ত্রীকে সৌদি আরবে সফরের আমন্ত্রণ জানান।