শুরুতেই বড় পতনের মুখে শেয়ারবাজার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ নভেম্বর) লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় দরপতনের আভাস দেখা দিয়েছে। প্রথম আধাঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে।

সূচক নিম্নমুখী হওয়ার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। সেই লেনদেনেও ধীরগতি দেখা দিয়েছে।

এদিন লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। এতে ৫ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ১৫ পয়েন্ট পড়ে যায়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে বাড়তে থাকে পতন প্রবণতা। ফলে প্রথম ২৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৫৪ পয়েন্ট পড়ে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ১৮ পয়েন্ট কমেছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৯টির। আর ৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৬৮ কোটি ২১ লাখ টাকা।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৯৮ লাখ ৩৪ হাজার টাকা। লেনদেন অংশ নেওয়া ৬২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।