শেয়ারবাজারে লেনদেন চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত

শেয়ারবাজার

শেয়ারবাজারে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে আরও ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা লেনদেন পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ সিদ্ধান্ত শুধু সোমবার (১২ এপ্রিল) ও মঙ্গলবার (১৩ এপ্রিল) প্রযোজ্য হবে। নতুন এ সিদ্ধান্তের ফলে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) লেনদেন দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে।

রোববার (১১ এপ্রিল) এ সিদ্ধান্ত জানিয়েছে বিএসইসি। পরবর্তীতে উভয় স্টক এক্সচেঞ্জে থেকেও এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তথ্য মতে, ১২ ও ১৩ এপ্রিল; এ দুই দিন ব্যাংকের লেনদেনের সময়সীমা আরও আধা ঘণ্টা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে এই দুই দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে ব্যাংকিং কার্যক্রম। বাংলাদেশ ব্যাংকের ওই সিদ্ধান্তের সঙ্গে সমন্বয় করে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেনের সময়সীমা আরও আধা ঘণ্টা বাড়ানো হয়েছে। এর ফলে এই দুই দিন দেশের দুই স্টক এক্সচেঞ্জে সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন চলবে। ওই দুই দিন আধা ঘণ্টা লেনদেন বাড়ালেও যথারীতি প্রি-ওপেনিং বন্ধ থাকছে এবং ১৫ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু থাকবে।

আরও পড়ুন…সূচকের পতনেই শেষ হলো দিনের লেনদেন

এর আগে গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী ও চলাচল সীমিত থাকার সময়ে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেনের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘করোনার সংক্রমণ বেড়ে গেছে। তাই এখন ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে শেয়ারবাজারে লেনদেনের সময় আরও ৩০ মিনিট বাড়ানো হয়েছে।’