শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

মুন্নুজান সুফিয়ান

লকডাউনে শিল্প কারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান

আজ সোমবার দুপুরে সচিবালয়ে ক্লিনিক ভবনে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ নেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘লকডাউন চলাকালে শিল্প কারখানাগুলোকে নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা করতে হবে। অন্যথায় আইনি পদক্ষেপ নেওয়া হবে।’

আরও পড়ুন…নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে যেসব প্রতিষ্ঠান ও পরিষেবা

করোনা সংক্রমণ মারাত্মকভাবে বেড়ে যাওয়ায় প্রথম দফায় মানুষের চলাচল নিয়ন্ত্রণে গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করে সরকার। এরপর আজ সোমবার আবারও ১৪ এপ্রিল (বুধবার) থেকে ২১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে।

২১ এপ্রিল পর্যন্ত এই লকডাউনে জরুরিসেবা দেওয়া প্রতিষ্ঠান ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস এবং গণপরিবহণ বন্ধ থাকবে। তবে শিল্প-কারখানাগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে বলে জানানো হয়েছে। এই সময় শ্রমিকদের স্ব স্ব প্রতিষ্ঠান থেকে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেওয়া নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

তবে এর আগে লকডাউন চলাকালে শ্রমিকদের জন্য বেশির ভাগ শিল্প কারখানাকে নিজস্ব ব্যবস্থাপনায় পরিবহন নিশ্চিত করতে দেখা যায়নি। এর পরিপ্রেক্ষিতে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন শ্রম প্রতিমন্ত্রী।