শ্রীলঙ্কায় সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

জোহানেসবার্গ টেস্টে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল প্রোটিয়ারা। সেঞ্চুরিয়ানে প্রথম টেস্ট ইনিংস ও ৪৫ রানে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

টেস্টের দ্বিতীয় দিন শেষে ছয় উইকেট হাতে নিয়ে মাত্র পাঁচ রানে এগিয়ে ছিল শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ১৫৭ রানের জবাবে ৩০২ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। তাই প্রথম ইনিংসে ১৪৫ রানের লিড পায় প্রোটিয়ারা। পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে চার উইকেটে ১৫০ রান করে শ্রীলঙ্কা। ৯১ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক দিমুত করুনারত্নে। তাঁর সঙ্গে নিরোশান ডিকবেলা ১৮ রানে অপরাজিত ছিলেন।

দশম সেঞ্চুরির আশা নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন করুনারত্নে। দিনের ১৪তম বলে বাউন্ডারি মেরে নিজের সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। সেঞ্চুরির পর ইনিংস খুব বেশি বড় করতে পারেননি করুনারত্নে। ১০৩ রানে থামেন তিনি। তাঁকে শিকার করেন প্রোটিয়া পেসার এনরিচ নর্টি। ১২৮ বলে ১৯টি চারে ১০৩ রান করেন করুনারত্নে।

অধিনায়কের আউটের পর দলের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা দলকে বড় লিড এনে দিতে পারেননি। শ্রীলঙ্কার ইনিংস শেষ হয় ২১১ রানে। ডিকবেলা ৩৬ রান করেন। দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডি চারটি ও লুথো সিপামলা তিনটি উইকেট নেন।

জয়ের জন্য মাত্র ৬৭ রানের লক্ষ্যে বিনা উইকেটে তা স্পর্শ করে ফেলে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার আইডেন মার্করাম ৩৬ ও ডিন এলগার ৩১ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা : ১৫৭ ও ২১১ (করুনারত্নে ১০৩, ডিকবেলা ৩৬, এনগিডি ৪/৪৪)।

দক্ষিণ আফ্রিকা : ৩০২ ও ৬৭/০ (মার্করাম ৩৬*, এলগার ৩১*)

ফল : দক্ষিণ আফ্রিকা ১০ উইকেটে জয়ী।

ম্যাচ ও সিরিজসেরা : ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা)।

সিরিজ : দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতল দক্ষিণ আফ্রিকা।