সন্ধ্যায় ‘এক্সপেরিমেন্ট’ চালাতে চান বাংলাদেশ কোচ

নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টের নিজেদের দ্বিতীয় ম্যাচে নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ফুটবল দল। শনিবার কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে খেলটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা পৌঁনে ৬টায়। সরাসরি সম্প্রচার করা হবে টি-স্পোর্টসে।

প্রথম ম্যাচে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ১-০ গোলে জয় দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করে বাংলাদেশ। অন্যদিকে কিরগিজদের বিপক্ষে গোলশূন্য ড্র করে নেপাল। ফলে ফাইনাল নিশ্চিত হয়ে যায় তিন পয়েন্ট অর্জন করা বাংলাদেশের।

২০০৫ সালের পর দেশের বাইরে কোনও টুর্নামেন্টের ফাইনালে উঠলো জাতীয় ফুটবল দল। অন্যদিকে ২২ বছর পর বিদেশের মাটি থেকে শিরোপা জয়ের হাতছানি রয়েছে জামাল ভূঁইয়াদের সামনে। সবশেষ ১৯৯৯ সালে সাফ গেমস ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ।

আগামী ২৯ মার্চ শিরোপার লড়াই। এক ম্যাচ হাতে রেখে ফাইনাল নিশ্চিত করায় এদিন দলের তরুণদের সুযোগ করে দেয়ায় আগ্রহী প্রধান কোচ জেমি ডে। শুক্রবার নেপাল আর্মি স্টেডিয়ামে অনুশীলন সেরেছে লাল-সবুজরা।

জেমি বলেন, ‘আমরা কঠোর পরিশ্রম করেছি। প্রথম ম্যাচের তুলনায় এদিন বেশ কয়েকটি পরিবর্তন করা হবে। নেপালে আসার আগেই বলেছিলাম টুর্নামেন্টটি ‍বিশ্বকাপ বাছাই পর্বের প্রস্তুতি হিসেবে দেখছি। তাই অপেক্ষাকৃত তরুণদের নিয়ে এক্সপেরিমেন্ট চাই।’

এদিকে ঘরের মাঠে বাংলাদেশের কাছে হারলে ফাইনাল নিয়ে শঙ্কায় পড়বে স্বাগতিক নেপাল। বাঁচা-মরার ওই লড়াইয়ে দুই গোলের ব্যবধানে হারলেই নেপালের বিদায় নিশ্চিত হবে। তবে নেপাল এক পয়েন্ট পেলেও বিদায় নেবে কিরগিজস্তান অলিম্পিক দল।