সপ্তাহে দুবার সবার করোনা পরীক্ষা হবে যুক্তরাজ্যে

ব্রিটিশ সরকারের করোনা পরীক্ষার কর্মসূচি বিস্তৃত করার লক্ষ্যে নেওয়া পদক্ষেপের আওতায় যুক্তরাজ্যে আগামী শুক্রবার থেকে প্রত্যেকের সপ্তাহে পরপর দুইবার করোনার নমুনা পরীক্ষা করা হবে। বিবিসি।

করোনা পরীক্ষার নতুন কিট ব্যবহার করা হচ্ছে যুক্তরাজ্যে। এতে পরীক্ষার আধা ঘণ্টার মধ্যে ফল মিলবে। ফার্মেসি ছাড়াও করোনা পরীক্ষা অন্যান্য কেন্দ্রে বিনামূল্যে দেওয়া হবে এই কিট।

সরকারের পক্ষ থেকে এরই মধ্যে স্কুলশিক্ষার্থী ও তাদের পরিবারের সদস্যদের এবং যাদের পেশার তাগিদে বাড়ি থেকে বের হওয়া ছাড়া উপায় নেই তাদের ক্ষেত্রে করোনা পরীক্ষার প্রস্তাব দেওয়া হয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, এতে লকডাউন না করে যে কোনো প্রাদুর্ভাব মোকাবিলার কাজটি করা যেতে পারে। তবে এই কর্মসূচির সমালোচকরা বলছেন, এতে করে বিপুল পরিমাণ অর্থ অপচয়ের শঙ্কা রয়েছে।

লকডাউন নিষেধাজ্ঞা আরও প্রত্যহার করার বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন তার সরকারের মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠকে বসার ঠিক আগমুহূর্তে সরকারের পক্ষ থেকে এই পদক্ষেপের ঘোষণা আসলো।

বিবিসির সোমবারের প্রতিবেদন অনুযায়ী মন্ত্রিসভার এই বৈঠক থেকে কম গুরুত্বপূর্ণ দোকানগুলো ফের খুলে দেওয়ার সিদ্ধান্ত আসতে পারে। এছাড়া ১২ এপ্রিল থেকে রেস্তোরাঁও খুলে দেওয়ার নির্দেশনা দেওয়া হতে পারে।

মন্ত্রিসভার ওই বৈঠকের পরে প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিট ব্রিফিং করবেন। যেখানে আন্তর্জাতিক পর্যটক নেওয়া শুরু হলে কোন দেশগুলোর পর্যটক আসতে পারবে তা নিশ্চিত করার কথা জানাবেন বলে ধারণা।