সরাসরি বিকাশ-রকেটে রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা

সরাসরি বিকাশ ও রকেটের মতো মোবাইল আর্থিক সেবাদানকারী (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমে রেমিট্যান্স আনার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৯ নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের পরিচালক সরোয়ার হোসেন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, এখন থেকে লাইসেন্সপ্রাপ্ত মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো প্রবাসী আয় প্রত্যাবাসনের জন্য (দেশে আনার জন্য) বিদেশি অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ব্যাংক, ডিজিটাল ওয়ালেট, কার্ড স্কিম ও এগ্রিগেটর পেমেন্ট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে পারবে।

আগ্রহী মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আয় প্রত্যাবাসন সংক্রান্ত কার্যক্রম পরিচালনার বিষয়ে অনুমোদন চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হবে।

এতদিন বিদেশি কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে রেমিট্যান্সের অর্থ গ্রাহকের মনোনীত ব্যক্তির কাছে পৌঁছে দিত এমএফএস প্রতিষ্ঠানগুলো। এতে গ্রহীতার কাছে টাকা পৌঁছাতে বেশি সময় লাগত। বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনার কারণে তাৎক্ষণিকভাবেই রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা।

সংশ্লিষ্টদের মতে, কেন্দ্রীয় ব্যাংকের নতুন নীতিমালার আওতায় বিকাশ ও রকেটের মতো মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো বিদেশ থেকে রেমিট্যান্স আনার সুযোগ পাবে। যা অবৈধভাবে হুন্ডির মাধ্যমে টাকা আসা বন্ধ করতে সহায়তা করবে।