সিনিয়র সচিব হলেন ড. মোঃ জাফর উদ্দীন

সিনিয়র সচিব হলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন। সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপণ জারি করা হয়। 

তিনি ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদান করেন। এর আগে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে সচিব হিসেবে কর্মরত ছিলেন। এ পদে যোগদানের পূর্বে তিনি অর্থ বিভাগে অতিরিক্ত সচিব (বাজেট ও সমষ্টিক অর্থনীতি) হিসেবে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের একজন সদস্য। ড. জাফর ২০০৮ সালে ফিলিপাইনের ইউনিভার্সিটি অব ইস্ট হতে ব্যবসা প্রশাসনে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ২০০০ সালে যুক্তরাজ্যের আলষ্টার ইউনিভার্সিটি থেকে সরকারি আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে এমএ ডিগ্রি লাভ করেন এবং ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

ড. জাফর উদ্দীন সিনিয়র সচিব হিসেবে পদাধিকার বলে বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ এরোমা টি কোম্পানী এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট এর সহ-সভাপতি এবং ভোক্তা অধিকার পরিষদ, বাংলাদেশ এক্রেডিটেশন বোর্ড এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। 

তিনি দেশে বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান হতে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেছেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন ও সেমিনারে অংশগ্রহণ করেছেন। তিনি সরকারি দায়িত্বের অংশ হিসেবে বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন; যেমন-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন, ভারত, কোরিয়া, সিংগাপুর, মালয়েশিয়া, বেলজিয়াম, আয়ারল্যান্ড, উজবেকিস্তান, থাইল্যান্ড, মিয়ানমার, ফিলিপাইন , শ্রীলংকা, নেপাল, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, ফ্রান্স, ভিয়েতনাম, সুইজারল্যান্ড, পেরু, জার্মানি, তুরস্ক, নেদারল্যান্ড, চেকোস্লোভাকিয়া, অষ্ট্রেলিয়া, জাপান, সৌদি আবর এবং ব্রুনাই।