সূচকের উত্থানে দুই পুঁজিবাজারে লেনদেন চলছে

সূচকের উত্থা‌নের মধ্য দিয়ে দেশের দুই পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেন শুরুর পর থেকে প্রথম এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ১৫১ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বে‌ড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৫২৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক তিন প‌য়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৬১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বে‌ড়ে অবস্থান করছে দুই হাজার ১২৭ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ১৫১ কোটি ৫১ লাখ ২২ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৯৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৪৫টির। কমেছে ৬০টির। অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে চলছে লেনদেন। এই পুঁজিবাজারে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। দ্বিতীয় কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৫টির। কমছে ২৯টির। আর দর অপরিবর্তিত আছে ৩০টি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে পাঁচ কোটি ৪৯ লাখ ৫৬৪ টাকা।