সূচকের বড় উত্থানে চলছে লেনদেন

সূচকের বড় উত্থানে দেশের উভয় পুঁজিবাজারে চলছে লেনদেন। সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার লেনদেন শুরুর পর এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৫ কোটি টাকা। এই সময়ে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে দেখা গেছে, আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৩৭০ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক নয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৪৩ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ছাড়ায় ১৫৫ কোটি ৮০ লাখ ৩০ হাজার টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, উল্লিখিত সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৮৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯৭টি কোম্পানির। কমেছে ২৩টির। অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ারের দর।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। তৃতীয় কার্যদিবসে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৮৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫৬টির। কমছে ১১টির। আর দর অপরিবর্তিত আছে ১৮টি কোম্পানির শেয়ারের দর।

আলোচ্য সময়ে সিএসইতে মোট লেনদেন হয়েছে চার কোটি ৮৭ লাখ ৫০ হাজার ২৯৮ টাকা।