সেই ক্রাইস্টচার্চে এখন বাংলাদেশ দল

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্টে হোয়াইটওয়াশ হয়ে নিউজিল্যান্ডে গেছে বাংলাদেশ দল।

আজ (শুক্রবার) বাংলাদেশ সময় ভোর ৫টায় নিউজিল্যান্ডে পৌঁছেছে টাইগাররা।

বিসিবির মিডিয়া ম‍্যানেজার রাবীদ ইমাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, ভোর পাঁচটার দিকে অকল‍্যান্ডে পৌঁছানোর পর বাংলাদেশ দল ক্রাইস্টচার্চে গেছে। সেখানেই হবে তাদের কোয়ারেন্টিন।

বাংলাদেশ দলের ইতিহাসে ক্রাইস্টচার্চ শব্দটি ভয়ংকর এক অধ্যায়।

২০১৯ সালের ১৫ মার্চ জুমার নামাজ চলাকালীন সময়ে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টারে গুলিবর্ষণ করে এক সন্ত্রাসী। এই গুলিবর্ষণ নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে মারাত্মক সন্ত্রাসবাদী হামলা। এতে প্রায় ৫০ জন নিহত হয় ও কমপক্ষে ৫০ জনের মত গুরুতরভাবে আহত হয়।

ওই সময় অল্পের জন্য এই সন্ত্রাসী হামলা থেকে বেঁচে ফেরে বাংলাদেশ দল।

কিউইদের মাঠে ২০ বছরে ৩৩ ম্যাচে একটিও জয় নেই বাংলাদেশে। তবে এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যাশা নিয়েই সেখানে গেছে মুমিনুলরা – এমনটাই জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

তবে মুমিনুল বাহিনী যে বড় এক চ্যালেঞ্জের মুখোমুখি তা চোখ বন্ধ করেই বলা যায়।

কারণ প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়নের বিপক্ষে ভঙ্গুর টপঅর্ডার নিয়ে গেছে বাংলাদেশ দল।

ইনজুরির কারণে এই সফরেও নেই তামিম ইকবাল। ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। তার পরিবর্তে নেওয়া হয়েছে ফজলে মাহমুদকে। মাহমুদউল্লাহ অবসরে।

এমন দল নিয়ে নিউজিল্যান্ডে ভালো করার আশা দিবাস্বপ্ন মনে হচ্ছে।

মাউন্ট মঙ্গানুইতে ১ জানুয়ারি প্রথম এবং ক্রাইস্টচার্চে ৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় টেস্ট। তিনদিনের আইসোলেশনসহ সাতদিনের কোয়ারেন্টিন শেষে অনুশীলনের সুযোগ পাবেন মুমিনুল হকরা। দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন তারা। এই সময়ের মধ্যে তিনটি করোনা পরীক্ষা করা হবে তাদের।

বাংলাদেশ টেস্ট দল:

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, ফজলে মাহমুদ, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, আবু জায়েদ চৌধুরি, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, শরিফুল ইসলাম।
প্রভাতনিউজ/এনজে