২০২১ সালে ব্যস্ত থাকবে বাংলাদেশ নারী ক্রিকেট দল

২০২১ সালে ব্যস্ত সূচি বাংলাদেশ নারী ক্রিকেট দলের। মার্চে সিরিজ খেলতে বাংলাদেশে আসছে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দল। সেজন্য সিলেটে প্রায় এক মাস ধরে চলা ক্যাম্পে ক্রিকেটারদের পারফরমেন্স সন্তোষজনক বলে জানালেন, বিসিবির নারী উইংয়ের ইনচার্জ তৌহিদ মাহমুদ। জাতীয় দল, ইমার্জিং দল আর অনূর্ধ্ব-১৯ দল থেকে ভালো করাদের নিয়ে আসন্ন সিরিজের জন্য দল ঘোষণা করা হবে বলে জানান তিনি।

যে মার্চে শেষ হয়েছিল নারী ক্রিকেট। এক বছর পর সে মার্চেই দক্ষিণ আফ্রিকার ইমার্জিং দল আসছে। প্রতিযোগিতামূলক ম্যাচে ফিরছে সালমা রুমানারা। প্রায় দশ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে নামার আগে প্রায় এক মাস ক্যাম্প নারী ক্রিকেটারদের। যার শুরুটা সিলেটে ৪ জানুয়ারি। শেষ হচ্ছে ২ ফেব্রুয়ারি। ফিটনেস পর্ব উতরে এবার ম্যাচে মনযোগ টাইগ্রেসদের।

৩২ জনের ক্যাম্প। তিন ধাপে চলছে প্রস্তুতি। যার শুরুটা হয়েছিল দীর্ঘদিনের বিরতি কাটিয়ে ফিটনেস ফিরে পাওয়ার চ্যালেঞ্জ। এখন চলছে স্কিল ট্রেনিং। সহকারী কোচ ফয়সাল হোসেন ডিকেন্সের অধীনে বোলিং ব্যাটিং অনুশীলন করছে ক্রিকেটাররা।

বিসিবির নারী উইংয়ের ইনচার্জ তৌহিদ মাহমুদ বলেন, খেলোয়াড়দের ফিটনেস এবং তাদের রেসপন্স খুবই ভালো। তারা এখন পর্যন্ত ভালো আছে। এরমধ্যে বেশ কয়েকটি প্র্যাকটিস ম্যাচ ও হয়ে গেছে। তাই আমরা তাদের দেখার কিছুটা সুযোগ পেয়েছি। তো সব মিলিয়ে আমরা যে পরিকল্পনা করে আগাচ্ছি সেটা ঠিক আছে।

জাতীয় দল, ইমার্জিং দল আর অনূর্ধ্ব-১৯ দল- এই তিন দলকে আলাদা আলাদা ভাগ করে ইতোমধ্যে ৪টি প্রস্তুতি ম্যাচ খেলেছে মেয়েরা। পারফরম্যান্সেও উন্নতির বিষয়টি চোখে পড়েছে। সেরাদের নিয়েই ঘোষণা করা হবে দল।

তৌহিদ বলেন, এখন আমরা বোঝার চেষ্টা করছি তারা ম্যাচ ফিট কিনা। ম্যাচ ফিট হতে হলে আমাদের কতগুলো প্রসেস আছে। এখন সেই প্রসেসগুলো চলছে। সামনে আরও প্র্যাকটিস ম্যাচ আছে। এগুল শেষ হলে আমি সিদ্ধান্ত নিতে পারব ৩২ জনের মধ্যে কত জনকে পরবর্তীতে যেতে পারবে।

সামনে ব্যস্ত সূচি মেয়েদের। দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচ চলাকালীন ১ এপ্রিল বাংলাদেশ গেমস শুরু হবে সেখানেও খেলবে সালমারা। মে মাসে শ্রীলঙ্কার মাটিতে ত্রিদেশীয় সিরিজ। জুলাইয়ে সেখানেই ২০২২ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব। বিষয়গুলো মাথায় রেখে কাজ করছে বিসিবি।

তিনি বলেন, যে কয়েকটা দেশ খেলছে তাদের মধ্যে আমরা যে খুব খারাপ অবস্থানে আছি সেটাও না। কয়েকদিন আগে আমাদের ওডিআই র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে। আমরা আমাদের ক্রিকেট টিমকে একটা শক্তিশালী অবস্থানে দেখতে চাই।

বাংলাদেশের সঙ্গে খেলতে ২৮ মার্চ বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা নারী ইমার্জিং দল। তবে তার আগে হেড কোচ খুঁজে পাওয়ার মিশনে বিসিবি।