২০ হাজার বছর আগেও করোনা ছিল

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত দেড় বছর ধরে বিপর্যস্ত পুরো বিশ্ব। ভ্যাকসিন প্রয়োগ শুরু হলেও এখনো ভাইরাসটির কবল থেকে পুরোপুরি মুক্ত হওয়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। এরই মধ্যে এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এলো। বলা হচ্ছে, ২০ বছর আগেও ভাইরাসটি পৃথিবীতে আঘাত হেনেছিল। তখন এটি মূলত পূর্ব এশিয়া অঞ্চলের কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে। খবর প্রকাশ করেছে সিএনএন।

সম্প্রতি অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের একদল গবেষক বিশ্বের ২৬টি জনগোষ্ঠীর ২ হাজার ৫০০ মানুষের জিনোম নিয়ে গবেষণা করেন। সেখানেই এমন তথ্য উঠে আসে। গত বৃহস্পতিবার বিজ্ঞান সাময়িকী কারেন্ট বায়োলজিতে গবেষণাটি প্রকাশিত হয়েছে। যৌথভাবে এই গবেষণা চালিয়েছেন কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অফ টেকনোলজি, ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা, ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়া স্যান ফ্রান্সিসকো ও ইউনিভার্সিটি অফ অ্যাডিলেডের একদল বিজ্ঞানী।

গবেষণা নিবন্ধের প্রধান লেখক ইয়াসিন সুইলমি বলেন, গবেষণায় দেখা গেছে, জিনোমে শত শত বছর আগের মানুষের বিবর্তনের তথ্য আছে। ভাইরাসটি মূলত নিজের প্রতিলিপি তৈরি করে কাজ চালিয়ে যায় এবং এ জন্য তাদের কোনো টুল নেই। এক্ষেত্রে হোস্ট বা ধারককে আক্রমণ করে কার্যক্রম ছিনিয়ে নিতে নিজের প্রতিলিপি তৈরি করে। যার ফলে বিষয়টির একটি ছাপ তৈরি হয়।

পূর্বপুরুষরা একসময় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন দাবি করে তিনি আরও বলেন, ভাইরাসটির অভিযোজন ঘটেছিল। এর পক্ষে সুদৃঢ় প্রমাণও রয়েছে।

গবেষণায় দেখা গেছে, করোনা সংক্রান্ত জিনগত সংকেত চীন, জাপান ও ভিয়েতনামের পাঁচটি ভিন্ন জাতিগোষ্ঠীর সঙ্গে মিল রয়েছে। এর বাহিরে আরও কয়েকটি দেশেও ছড়িয়ে থাকতে পারে। কিন্তু সঠিক তথ্য সংগ্রহ করা যায়নি।