২৩৮ কোটির নিলাম জিতে মহাকাশ যাত্রায় বেজোসের সঙ্গী ১৮ বছরের বালক

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০ জুলাই মহাকাশ সফরে যাচ্ছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও আমাজন প্রধান জেফ বেজোস। মাত্র ১১ মিনিটের এই যাত্রায় তার সঙ্গী হতে ২৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৮ কোটি) টাকা দর হেঁকে নিলাম জিতেছেন ১৮ বছরের এক বালক। বৃহস্পতিবার (১৫ জুলাই) তথ্যটি জানিয়েছে বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন। খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

অবশ্য নিলামের আয়োজন করা হয়েছিল গত ১২ জুন। কিন্তু এতদিন রহস্য রেখে দিয়ে বিজয়ীর নাম প্রকাশ করেনি তারা।

মোট ১৪০টির বেশি দেশ থেকে আগ্রহীরা নিলামে অংশগ্রহগ করেন। মহাকাশ যাত্রায় বেজোসের অন্য সঙ্গীরা হলেন মি. বেজোসের ভাই মার্ক বেজোস এবং ৮২ বছর বয়সী নভোচারী ও পাইলট ওয়ালি ফানক।

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ব্লু অরিজিন জানিয়েছে, নিলাম বিজয়ীর নাম অলিভার ডিমেন। ১৮ বছর বয়সী এই বালক সদ্যই স্কুলের শিক্ষাজীবন শেষ করেছেন। সময় নির্ধারণ নিয়ে দ্বন্দ্বের কারণে একদিন তার নাম প্রকাশ করা হয়নি।

প্রায় একমাস ধরে এই নিলাম প্রক্রিয়া চলছিল। এর আগ পর্যন্ত সবচেয়ে বেশি দর উঠেছিল পাঁচ মিলিয়ন ডলারের কম। গত ১৩ জুনের নিলাম সেটি ছাড়িয়ে গেছে। নিলামে পাওয়া অর্থ ব্লু অরিজিনের ফাউন্ডেশনকে @clubforFuture দেওয়া হবে।

জানা গেছে, নিউ শেফার্ড বুস্টার নামের মহাকাশযানে করে তারা যাত্রা করবেন। এটি তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উপরে নিয়ে যাবে। ওই স্থানে তারা ভর শূন্যতা উপভোগ করতে পারবেন। পরে ক্যাপসুলটি প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে ফিরে আসবে।