ঘন কুয়াশায় বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

ঢাকা: ঘন কুয়াশার কারণে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে আজ বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ভোর থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। এদিকে সকাল ৮টা থেকে নৌরুটে ফেরি চলাচল শুরু হয় সাধারণত। তবে কুয়াশার তীব্রতার কারণে ফেরি যথাসময়ে চালু করা সম্ভব হবে না বলে জানিয়েছে ফেরিঘাট কর্তৃপক্ষ।

ভোর থেকে ঘন কুয়াশার কারণে মহাসড়কেও যানবাহন চলাচল সীমিত রয়েছে বলে জানা গেছে। ভোর থেকে দূরপাল্লার যানবাহনের পাশাপাশি ছোট যানবাহনও খুব একটা চলতে দেখা যায়নি বলে হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার ভোর থেকেই কুয়াশার তীব্রতা চারপাশে। সামান্য দূরত্বেও ভালো ভাবে দেখা যাচ্ছে না। সকাল সাড়ে ৬টা থেকে নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল করলেও কুয়াশার কারণে তা বন্ধ রাখা হয়েছে। নৌরুটের দিক-নির্দেশনামূলক বাতি কুয়াশার কারণে অস্পষ্ট হয়ে আছে। তাছাড়া নৌপথে কুয়াশার কারণে সামান্য দূরত্বেও দিক নির্ণয় সম্ভব হচ্ছে না। দুর্ঘটনা এড়াতে লঞ্চ ও স্পিড বোট বন্ধ রাখা হয়েছে।

এদিকে ফেরিঘাট সূত্রে জানা গেছে, প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নৌরুটে ফেরি চলাচল করে থাকে। ঘন কুয়াশার কারণে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে থেকে চলাচল সম্ভব হবে না। ঘাটে কিছু কিছু যানবাহন রয়েছে। কুয়াশা কমে এলে ফেরি চলাচল শুরু করবে।

বিআইডব্লিউটিএ’র বাংলাবাজার লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, ভোর থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছি। নৌরুটে প্রচুর কুয়াশা রয়েছে। কুয়াশা কেটে গেলে নৌযান চলাচল স্বাভাবিক হবে।

এবিএস