জরুরি অবস্থাতেই বাইডেন-কমলার অভিষেকের প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থার মধ্যেই নতুন প্রেসিডেন্ট জোসেফ বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অভিষেকের প্রস্তুতি চলছে।

আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট জোসেফ বাইডেনের অভিষেক অনুষ্ঠান ঘিরে যুক্তরাষ্ট্র জুড়ে বড় ধরনের নাশকতামূলক ঘটনার আশঙ্কা করা হচ্ছে। এজন্য নেওয়া হচ্ছে সব ধরনের সতর্ক ব্যবস্থা। ইতোমধ্যে জরুরি অবস্থা জারির অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (১১ জানুয়ারি) হোয়াইট হাউজের প্রেস সচিবের অফিস থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন আইন প্রয়োগকারী কর্মকর্তারা নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার আগে হুমকির হুশিয়ারি দেওয়ার পর ট্রাম্পের কাছ থেকে এই নির্দেশ এসেছে। এতে ওয়াশিংটন ডিসিতে জরুরি অবস্থায় সাড়া দিতে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত কেন্দ্রীয় সরকারের সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

জরুরি অবস্থার প্রভাব লাঘবে প্রয়োজনীয় সম্পদ, সরঞ্জাম ও সতর্কতার মাধ্যমে সহায়তা করতে কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে অনুমোদন দেওয়া হয়েছে। 

এফবিআই সারা দেশে অভ্যন্তরীন এলার্ট জারি করে সকল আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে যে কোনো নাশকতা মোকাবিলায় সব রকমের প্রস্তুতি নিতে বলেছে। আমেরিকার প্রত্যেক বড় শহর, মহানগরগুলোতে নেওয়া হচ্ছে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা। এই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ১৬ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে। বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে নেওয়া হচ্ছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

৬ দিন আগ থেকেই প্রস্তুত থাকবে সবকিছু। শপথ অনুষ্ঠানকে শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করতে ১৫ হাজার অতিরিক্ত ন্যাশনাল গার্ড মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদানের পর হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী চাদ উলফ নিজেই পদত্যাগ করেছেন।

জো বাইডেন জানিয়েছেন, ক্যাপিটল হিলের উন্মুক্ত প্রাঙ্গনে শপথ অনুষ্ঠানে উপস্থিত হতে তিনি বা তার ভাইস প্রেসিডেন্ট মোটেও শঙ্কিত নন।

এদিকে ট্রাম্পের উগ্রবাদী সমর্থকরা প্রতিটি রাজ্যে সশস্ত্র মহড়ার আহ্বান জানিয়ে ব্যাপকভাবে লিফলেট বিলি করছে। তারা বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আগে ১৭ জানুয়ারি এই সমাবেশ সফল করতে প্রচার চালাচ্ছে। এফবিআই-এর একটি স্মারকের উল্লেখ করে বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, প্রত্যেক রাজ্যের কোর্ট হাউজ, নগর ভবন ও ফেডারেল বিল্ডিং এই হামলার টার্গেটে পরিণত হতে পারে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের সন্ত্রাসী হামলার ঘটনায় সারাদেশ থেকে যোগ দেওয়া উগ্রবাদী সমর্থকদের মধ্যে প্রাক্তন সেনা, পুলিশ, ফায়ার সার্ভিসসহ অনেক প্রশিক্ষণপ্রাপ্ত পেশাদার লোকজন ছিল বলে এখন তদন্তে উঠে আসছে। এই ষড়যন্ত্রের শিকড় ছিল অনেক গভীরে প্রোথিত। ধারণার চাইতেও ভয়ঙ্কর। এখন ট্রাম্পকে এই মুহূর্তে অফিস থেকে প্রত্যাহার অথবা অভিশংসনের ব্যবস্থা গ্রহণ করলে তার এসব উগ্রবাদী সমর্থকরা অবস্থা আরো খারাপ বা ভয়াবহ করে তুলতে পারে বলে মনে করছে এফবিআই।

এদিকে, সোমবার প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে সহিংস অভ্যুত্থানে মদত দানের অভিযোগ এনে তাকে ঐতিহাসিক দ্বিতীয় দফায় অভিশংসনের প্রস্তাব হাউজে পেশ করা হয়েছে। এই প্রস্তাবের উপর বুধবার আলোচনা হতে পারে। হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে শিগগির সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করে প্রেসিডেন্টকে তার অফিস থেকে প্রত্যাহারের ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন।

জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে সস্ত্রীক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ছাড়াও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ বুশ ও বিল ক্লিনটন উপস্থিক থাকবেন। তারা এই অনুষ্ঠানে সকলের প্রতি ঐক্য ও সংহতির ওপর গুরুত্ব এবং সকল ক্ষত ভুলে গিয়ে ঐক্যবদ্ধ আমেরিকা গঠনের আহ্বান জানাতে পারেন। বিগত ১৫০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্ট শপথ অনুষ্ঠানে অনুপস্থিত থাকবেন।