দ্রুত মাথাব্যথা কমানোর ঘরোয়া উপায়

মাথাব্যথায় ভোগেননি এমন লোক পাওয়া দুষ্কর। তীব্র মাথাব্যথা হলে যন্ত্রণাদায়ক পরিস্থিতি তৈরি হয়। তবে মাথাব্যথা কোনো রোগ নয়, একটি উপসর্গ মাত্র। সাধারণত ঘুমের পরিবর্তন বা কম ঘুম হওয়া, সময়মতো খাবার না খাওয়া, পানি কম খাওয়া, দুশ্চিন্তা বা মানসিক চাপ ইত্যাদি কারণে মাথাব্যথা হতে পারে। কিছু ঘরোয়া পদ্ধতি আছে, যা প্রয়োগ করলে মাথাব্যথায় খুব দ্রুত প্রতিকার মেলে।

ডিহাইড্রেশন বা পানিশূন্যতা মাথাব্যথার একটি সাধারণ কারণ। তাই নিশ্চিত করুন যে আপনি সারা দিন পর্যাপ্ত পানি পান করছেন কি না। মাথাব্যথা না কমলে এক বা দুই গ্লাস ঠাণ্ডা পানি পান করে নিন। এতে মাথাব্যথা দ্রুত কমে যায়।

বিশ্রাম নিন

মাথাব্যথা অনুভব করলে শান্ত, অন্ধকার কোনো ঘরে চোখ বুজে কিছুটা বিশ্রাম নেওয়ার চেষ্টা করুন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই মাথাব্যথা কমে গেছে।

কোল্ড কম্প্রেস নিন

আপনার কপাল বা মাথার সামনের অংশে কোল্ড কম্প্রেস নিন বা ঠাণ্ডাজাতীয় কিছু চেপে রাখুন। এতে মাথাব্যথা উপশম করতে যথেষ্ট সাহায্য করে।

হিট থেরাপি নিন

হিট থেরাপি নিন বা উষ্ণ কম্প্রেস ব্যবহার করুন। একটি পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে তা চিপে চোখের ওপর ধরে রাখুন। ভালো হয় হালকা গরম পানিতে গোসল করে নিলে, বিশেষ করে টেনশনের কারণে মাথাব্যথা হলে এতে ভালো কাজ দেয়।

পান করুন আদা চা

আদা একটি প্রদাহনাশক মসলাজাতীয় খাবার। মাথাব্যথার সময় আদা চিবুলে বা আদা চা পান করলে মাথাব্যথা, এমনকি অন্যান্য ব্যথাও উপশম হয়।

অ্যারোমাথেরাপি

ল্যাভেন্ডার, পেপারমিন্ট, ইউক্যালিপটাস ইত্যাদির মতো প্রয়োজনীয় তেলগুলোর ব্যবহার মাথাব্যথা উপশম করতে বেশ সাহায্য করে। সম্ভব হলে এগুলো ব্যবহার করুন বা এসবের সুবাস আপনার আশপাশের বাতাসে ছড়িয়ে দিন।

লক্ষ করুন, আপনার মাথাব্যথা যদি গুরুতর হয় এবং দীর্ঘ সময় ধরে চলতে থাকে বা অন্যান্য উপসর্গের সঙ্গে মাথাব্যথা চলমান থাকে, তাহলে সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য বিলম্ব না করে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

লেখক : ব্যবস্থাপনা পরিচালক, আল-রাজী হাসপাতাল