প্রথম দিনে ইংল্যান্ডের দাপট, চলছে রুট রাজত্ব

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে অধিনায়ক জো রুটের সেঞ্চুরির সুবাদে প্রথম দিনটি নিজেদের করে নিল ইংল্যান্ড। ৮৯.৫ ওভার খেলে ৩ উইকেটে ২৪৪ রান করেছে ইংলিশরা।

১১৯ রানে অপরাজিত আছেন রুট। তবে দিনের খেলা শেষ হবার ১ বল বাকি থাকতে নার্ভাস নাইন্টির কবলে পড়েন ডেন লরেন্স। ৯১ রান করে আউট হন তিনি।

ব্রিজটাউনে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ব্যাট হাতে নেমে শুরুতেই হোঁচট খায় ইংল্যান্ড। চতুর্থ ওভারে ওপেনার জ্যাক ক্রলিকে হারায় দলটি। ওয়েস্ট ইন্ডিজের পেসার জেইডেন সিলেস শূন্য হাতে বিদায় করেন ক্রলিকে।

শুরুতেই ক্রলিকে হারানোর সেই ধাক্কা সামলে উঠেন আরেক ওপেনার অ্যালেক্স লিস ও রুট। ৭৬ রানের জুটি গড়েন তারা। ১৩৮ বলে ৩০ রান করে ওয়েস্ট ইন্ডিজের স্পিনার ভেরাসামি পারমলের শিকার হন লিস।

৪৫তম ওভারে দলীয় ৮০ রানে লিসের আউটের পর ক্রিজে রুটের সাথে জুটি বাঁধেন লরেন্স। চা-বিরতি পর্যন্ত অবিচ্ছিন্ন থেকে যান তারা। ২ উইকেটে ১৩৬ রান তুলে ইংল্যান্ড। এ সময় ৮০ রানে অপরাজিত ছিলেন রুট।

বিরতি থেকে ফিরে টেস্ট ক্যারিয়ারের ২৫তম ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পঞ্চম সেঞ্চুরির দেখা পান রুট। প্রথম টেস্টেও সেঞ্চুরি করা রুট, আজ তিন অংকে পা দিতে ১৯৯ বল খেলেছেন। রুটের সেঞ্চুরির পাবার আগের বলেই চতুর্থ টেস্ট হাফ-সেঞ্চুরি করেন লরেন্স।

রুটের সেঞ্চুরি ও লরেন্সের হাফ-সেঞ্চুরির পরও ইংল্যান্ডের ইনিংস বড় হচ্ছিলো। তাই দু’জনের হাত ধরেই দিন শেষ করার পথেই ছিলো ইংল্যান্ড। কিন্তু দিনের খেলার শেষ ওভারের পঞ্চম বলে আউট হন লরেন্স। ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারের শিকার হবার আগে ৯১ রানে থামেন তিনি। ১৫০ বলে ১৩টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজান লরেন্স।

২৪৬ বলে ১২টি চারে ১১৯ রানে অপরাজিত থাকেন রুট। ওয়েস্ট ইন্ডিজের সিলেস-পারমল ও হোল্ডার ১টি করে উইকেট নেন।তথ্যসূত্র : বাসস।

প্রভাতনিউজ/এনজে