বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি, নাম লেখালেন গিনেস বুকে

বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত মানুষ হিসেবে স্বীকৃতি পেয়েছেন পুয়ের্তো রিকোর বাসিন্দা এমিলিও ফ্লোরেস মারকুয়েজ। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ গতকাল বুধবার (৩০ জুন) ১১২ বছর ৩২৬ দিন বয়সী এই মানুষকে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে ঘোষণা দিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

জানা যায়, এমিলিও ফ্লোরেস মারকুয়েজ যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত ক্যারিবীয় দ্বীপ পুয়ের্তো রিকোর বাসিন্দা। তিনি ১৯০৮ সালে রাজধানী স্যান জুয়ানের পূর্বাঞ্চলের ক্যারোলিনায় জন্মগ্রহণ করেন। জন্মস্থান থেকে কয়েক মাইল দূরে তার বাড়িতেই বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষের স্বীকৃতির সনদপত্র দেয় গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি, নাম লেখালেন গিনেস বুকে

এমিলিও জানান, আমার বাবা অনেক ভালোবাসা দিয়ে লালন-পালন করেছেন আমাকে। বাবা সবসময় ভাই-বোনদের ভালো কাজ করতে বলতেন। সবসময় অন্যদের সঙ্গে সবকিছু ভাগাভাগি করার কথাও বলতেন।

এর আগে গিনেস বুক অব ওয়ার্ল্ড থেকে বিশ্বের সবচেয়ে জীবিত বয়স্ক মানুষের স্বীকৃতি পেয়েছিলেন রোমানিয়ার ডুমিত্রু কমনেস্কু। ২০২০ সালের ২৭ জুন ১১১ বছর ২১৯ দিন বয়সে মৃত্যু হয় তার। কমনেস্কু মৃত্যুর পর গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ এমিলিওর জন্মসনদ সংগ্রহ করে। এতে দেখা যায় এমিলিও কমনেস্কুর থেকেও তিন মাসের বড়।