ভারতে কমছে সংক্রমণ চিন্তায় রাখছে মৃত্যুর হার

ভারতের করোনা পরিসংখ্যানে বড়সড় স্বস্তি। আরো অনেকটা কমল দৈনিক করোনা সংক্রমণ। নিম্নমুখী পজিটিভিটি রেটও। তবে মৃত্যুর ঊর্ধ্বমুখী হারে চিন্তা জারি থাকছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড পজিটিভ হয়েছেন ১৩ হাজার ৪০৫ জন। সোমবার এই সংখ্যা ১৬ হাজারের বেশি।

এক দিনে মৃত্যু হয়েছে ২৩৫ জনের, যা গতকালের চেয়ে সামান্য বেশি। পজিটিভিটি রেট অবশ্য কমল বেশ খানিকটা। এই মুহূর্তে তা ১.২৪ শতাংশ।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মহামারীর প্রভাব কাটিয়ে দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩৪ হাজার ২২৬ জন। এ নিয়ে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৪ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৫১০। অ্যাকটিভ রোগীর সংখ্যা এই মুহূর্তে ১ লাখ ৮১ হাজার ৭৫। যা মোট আক্রান্তের ০.৪২ শতাংশ। করোনায় মৃত্যু দেশের মোট ৫ লাখ ১২ হাজার ৩৪৪ জনের।

কোভিডের তৃতীয় ধাক্কা সামলে ধীরে ধীরে সুস্থতার পথে অনেকটাই এগিয়েছে ভারত। টিকাকরণ চলছে জোরকদমে। দেশের ১৭৫ কোটি ৮৩ লাখ ২৭ হাজার ৪৪১ জন ইতোমধ্যে টিকা পেয়ে গিয়েছেন। বয়স্ক ও প্রথম সারির কোভিড যোদ্ধাদের বুস্টার ডোজ দেয়ার কাজও চলছে দ্রুতগতিতে। চলছে ছোটদের টিকাকরণ।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

প্রভাতনিউজ/এনজে