মিয়ানমারে জেল থেকে পালানোর চেষ্টা, গুলিতে নিহত ৭

মিয়ানমারের সাগাইং প্রদেশের কালায় সংশোধনাগারে তিনজন রক্ষীকে পণবন্দি করে মঙ্গলবার ৫০ জন কারাবন্দি পালানোর চেষ্টা করে৷ মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম মিয়ানমা আলিন ডেইলি জানিয়েছে, দুই পণবন্দির ঘাড়ে সামান্য চোট লেগেছে৷ তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই সংশোধনাগারে হাজারের উপর বন্দি রয়েছেন, এমনটা জানিয়েছেন মুখপাত্র কিন শেওয়ে ৷ তিনি বলেন, হাজত ভেঙে পালানোর অভিযানে নেতৃত্ব দিচ্ছিলেন, এমন এক ব্যক্তিও রয়েছেন মৃতদের মধ্যে।

মিয়ানমারের সামরিক সরকারের বিরোধী গোষ্ঠী হিসেবে পরিচিত চীন ন্যাশনাল অর্গ্যানাইজেশন এ ঘটনার পর এক বিবৃতিতে বলেছে, নিহত ওই ব্যক্তি তাদের সদস্য, নাম সালাই শালোম সিয়াং থাং লিয়ান৷

সাগাইং প্রদেশ এবং প্রতিবেশী চীন প্রদেশ সশস্ত্র বাহিনীর শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত ৷ ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরোধী গোষ্ঠী হিসেবে পরিচিত তারা৷ গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর সু চিকে গৃহবন্দি করে এই সামরিক সরকার ৷

সংশোধনাগারের মুখপাত্র কিন শেওয়ের দাবি, রাজনৈতিক বন্দি এবং অপরাধী এই দুই গোষ্ঠীর লোকই হাজত ভেঙে পালানোর চেষ্টা করেছিল৷ তিনি দাবি করেন, প্রথমে তাদের লাউডস্পিকারের মাধ্যমে সতর্ক করা হয়, তাতে কোনো কাজ না হওয়াতে এক সময় তাদের পা লক্ষ্য করে গুলি চালানো হয়। তথ্যসূত্র : ডয়চে ভেলে।

প্রভাতনিউজ/এনজে