‘মেগানের অভিযোগ উদ্বেগজনক’, গুরুত্বের সঙ্গে নেবে রাজপ্রাসাদ

যুক্তরাজ্যের রাজপুত্র প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী ডাচেস অব ক্যামব্রিজ মেগান মার্কলের আলোচিত একটি সাক্ষাৎকার সম্প্রচারের পর জরুরি বৈঠক করেছেন রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যরা। বৈঠক শেষে রাজপ্রাসাদের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে মেগানের অভিযোগকে উদ্বেগজনক আখ্যা দিয়ে অভিযোগটি গুরুত্বের সঙ্গে নেওয়া হবে বলে জানানো হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ কথা জানায়।

হ্যারি এবং তাঁর স্ত্রী মেগানের সঙ্গে ব্রিটেনের রাজপরিবারের তিক্ত সম্পর্কের বিষয়টি প্রকাশ্যে আসার পর গত বছরই রাজকীয় দায়িত্ব এবং কর্তব্য থেকে সরে দাঁড়ান তাঁরা।

সম্প্রতি মার্কিন টিভি উপস্থাপক অপরাহ উইনফ্রেকে সাক্ষাৎকার দেন হ্যারি ও মেগান। সাক্ষাৎকারে রাজপরিবারের সদস্যদের বর্ণবাদিতা ও অসহযোগিতার অভিযোগ তুলেছেন মেগান। হ্যারিও এমন পরিস্থিতির কথা উল্লেখ করেছেন। এ নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় পড়েছে ব্রিটিশ রাজপরিবার।

গতকাল মঙ্গলবার রাজপ্রাসাদের সভা শেষে একটি বিবৃতিতে জানানো হয়, বর্ণবিদ্বেষের অভিযোগ উদ্বেগজনক। একইসঙ্গে অভিযোগটি গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে।

রাজপরিবার জানায়, মেগান মার্কল সব সময়ই তাদের পরিবারের ভালোবাসার পাত্র রয়ে যাবেন।

সাক্ষাৎকারে অপরাহ উইনফ্রেকে ব্রিটিশ রাজপরিবারের পুত্রবধূ মেগান মার্কেল জানান, তাঁর সন্তানের শরীরের ত্বক ঠিক কতোটা কালো হবে, তা নিয়ে চিন্তিত ছিলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা। একইসঙ্গে রাজপরিবারের সদস্যরা এটা নিয়ে পেছনে পেছনে কথাও বলতেন। এমনকি সন্তানের গায়ের রং কতোটা কালো হবে এটা নিয়ে স্বামী প্রিন্স হ্যারিকে পরিবারের এক ব্যক্তি প্রশ্ন পর্যন্ত করেছিলেন।

বিবিসি জানিয়েছে, এই সাক্ষাৎকার সম্প্রচার হওয়ার পরই বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। অভিযোগের বিষয়ে রাজপরিবারের বক্তব্য জানাতে সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছিল চাপও।