যেভাবে মেহেদীর রঙ গাঢ় থাকবে

মেহেদী দিতে অত্যন্ত পছন্দ করেন নারীরা। বিশেষ করে উৎসব মানেই যেন মেহেদী পরায় টালমাটাল অবস্থা। কদিন পরেই যেহেতু ঈদ তাই এখন থেকেই অনেকের চিন্তার একটা বড় অংশ জুড়ে রয়েছে মেহেদীর রঙ গাঢ় করার নিত্যনতুন উপায় খোঁজার ব্যস্ততা।

চলুন জেনে নেই কীভাবে মেহেদীর রঙ গাঢ় এবং দীর্ঘস্থায়ী করা যায়।

রাসায়নিক দ্রব্য মুক্ত মেহেদী ব্যবহার করা

প্রাকৃতিক মেহেদী ব্যবহার করতে হবে। বাজারে পাওয়া যায় এমন মেহেদীর চেয়ে এই মেহেদী দীর্ঘস্থায়ী হয়ে থাকে তুলনামূলক বেশি।

হাত ভালো করে ধোয়া

মেহেদী দেওয়ার আগে হাত অবশ্যই ভালো করে ধুয়ে নিতে হবে। কোনোভাবেই হাতে কোনো প্রকারের তেল থাকা যাবে না। হাত যত পরিষ্কার থাকবে ততই ভালো রঙ বসবে।

লেবু চিনির মিশ্রণের ব্যবহার

লেবু এবং চিনির তৈরি মিশ্রণের ব্যবহারের ফলে মেহেদীর রঙ গাঢ় হওয়ার পাশাপাশি স্থায়ী হয়। মেহেদী শুকিয়ে যাওয়ার পড়ে তুলোতে করে মেহেদীর উপরে এই মিশ্রণ লাগাতে হবে।

পানি থেকে দূরে থাকুন

মেহেদী শুকিয়ে গেলেই অনেকে পানি দিয়ে শুকনো মেহেদী হাত থেকে তুলতে শুরু করেন। যা মোটেও করা যাবে না। চাকু অথবা অন্য কিছুর সাহায্যে মেহেদী তুলে ফেলতে হবে। অন্তত ১২ ঘণ্টা হাতে আর পানি লাগানো যাবে না। পানি দিলে রঙ হালকা হয়ে যাবে।

ব্লো ড্রায়ার ব্যবহার করা যাবে না

দ্রুত মেহেদী শুকোতে অনেকে ব্লো ড্রায়ার ব্যবহার করে থাকেন। কিন্তু এটা মোটেও ভালো পথ নয় মেহেদী শুকানোর জন্য। মেহেদী প্রাকৃতিক ভাবে শুকালে ভালো রঙ হয়।

রান্নার তেল মাসাজ করলে ভালো

মেহেদী শুকিয়ে উঠে আসলে রান্নার জন্য যে তেল ব্যবহার করেন তাই ভালো করে নকশাগুলোর উপরে মাসাজ করুন। মাথায় রাখতে হবে অতিরিক্ত পরিমাণে দেওয়া যাবে না। এতে করে রঙ নষ্ট হয়ে যেতে পারে।

ভ্যাসলিন ব্যবহার করুন

রাতে ঘুমানোর আগে অবশ্যই হাতে হালকা করে ভ্যাসলিন মাসাজ করতে হবে। এতে করে রঙ ভালো থাকবে।