রাজনৈতিক বিতর্কের মধ্যেই লিবিয়ার প্রধানমন্ত্রীর ওপর হামলা

লিবিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদুল হামিদ আল-দাবিবাহর ওপর হামলা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা।

আজ বৃহস্পতিবার (১০ফেব্রুয়ারি) ভোরে রাজধানী ত্রিপোলিতে বাড়ি ফেরার সময় তার গাড়িবহরের ওপর এই হামলা হয় বলে সংবাদমাধ্যম আলজাজিরাকে জানায় সংশ্লিষ্ট একটি সূত্র।

একটি গুলি প্রধানমন্ত্রীকে বহন করা গাড়ির কাঁচ ভেদ করে প্রবেশ করলেও প্রধানমন্ত্রী ও তার সাথীদের মধ্যে কেউ আহত হননি।

সূত্রটি আলজাজিরাকে জানায়, ধারণা করা হচ্ছে ক্লাশিনকভ রাইফেলের মতো হালকা অস্ত্র দিয়ে এই হামলা চালানো হয়েছে।

এদিকে ঘটনার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর দফতর বা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোনো প্রকার বিবৃতি প্রকাশ করা হয়নি।

অপরদিকে হামলার সাথে কারা জড়িত, এই নিয়ে সুনিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

হামলার পরিপ্রেক্ষিতে লিবিয়ার চিফ প্রসিকিউটর এক তদন্ত শুরু করেছেন।

লিবিয়ায় চলমান রাজনৈতিক উত্তেজনার মধ্যেই আল-দাবিবাহর ওপর এই হামলা হলো।

গত বছরের ফেব্রুয়ারিতে জাতিসঙ্ঘের তত্ত্বাবধানে বিভক্ত লিবিয়ায় অন্তর্বর্তীকালীন জাতীয় ঐক্য সরকার গঠিত হলে পশ্চিমাঞ্চলীয় মিসরাতা শহরের বাসিন্দা ও প্রভাবশালী ব্যবসায়ী আবদুল হামিদ আল-দাবিবাহ এর প্রধানমন্ত্রী নিযুক্ত হন। গত বছরের ২৪ ডিসেম্বর দেশটিতে সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানের জন্য এই সরকারের ওপর দায়িত্ব ছিলো।

আবদুল হামিদ আল-দাবিবাহকে নির্বাচনে অংশগ্রহণ না করার শর্তে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছিলো। কিন্তু লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থিতার কথা ঘোষণা করেন তিনি। অন্যরা তার এই পদক্ষেপকে ‘অসমীচীন’ হিসেবে মন্তব্য করছেন।

নির্বাচন অনুষ্ঠানের আইন ও বিধিমালা নিয়ে প্রতিদ্বন্দ্বী পক্ষগুলোর মধ্যে বিতর্কের জেরে শেষ পর্যন্ত তা স্থগিত করা হয়।

এদিকে লিবিয়ায় পূর্বাঞ্চলীয় পক্ষের সমর্থনে থাকা ন্যাশনাল পার্লামেন্ট জাতীয় ঐক্য সরকারকে অকার্যকর হিসেবে ঘোষনা দিয়েছে।

বৃহস্পতিবার পার্লামেন্টে নতুন প্রধানমন্ত্রীর পদে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ফাতহি বাশআগা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা খালেদ আল-বিবাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তবে আবদুল হামিদ আল-দাবিবাহ ইতোমধ্যেই তার ক্ষমতা হস্তান্তর করবেন বলে জানিয়েছেন।

গত মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, এই ধরনের পদক্ষেপ যুদ্ধবিধ্বস্ত দেশটির বিভক্তিকে আরো জোরদার করবে।

তিনি বলেন, ‘নতুন কোনো অন্তর্বর্তীমূলক সমান্তরাল কর্তৃপক্ষকে আমি মেনে নেবো না।’

শুধু ‘নির্বাচিত সরকারের’ কাছেই তিনি ক্ষমতা হস্তান্তর করবেন জানান তিনি।

জ্বালানি তেলসমৃদ্ধ লিবিয়ায় ২০১১ সালে আরব বসন্তের পরিপ্রেক্ষিতে সাধারণ মানুষ চার দশক দেশটি শাসন করা একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু করে। গাদ্দাফি সামরিক পন্থায় বিক্ষোভকারীদের দমন করতে চাইলে দেশটিতে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। গৃহযুদ্ধের এক পর্যায়ে বিদ্রোহীদের হাতে গাদ্দাফি নিহত হলেও দেশটিতে বিভিন্ন পক্ষের মধ্যে সংঘর্ষ অব্যাহত থাকে। বিবাদমান পক্ষগুলোর মধ্যে সংঘর্ষ থেকে নতুন করে দ্বিতীয় পর্যায়ে ২০১৪ থেকে শুরু হওয়া গৃহযুদ্ধে দেশটি ত্রিপোলিকেন্দ্রীক পশ্চিম ও তবরুককেন্দ্রীক পূর্বাঞ্চলীয় সরকারের মধ্যে বিভক্ত হয়ে পড়ে।

২০২০ সালের অক্টোবরে জাতিসঙ্ঘ উভয়পক্ষকে যুদ্ধবিরতিতে সম্মত করে এবং দেশটির সংকট সমাধানে বিবাদমান পক্ষগুলোর মধ্যে রাজনৈতিক সংলাপের সূচনা করে।

গত বছরের ৫ ফেব্রুয়ারি দীর্ঘ সংলাপের পর সুইজারল্যান্ডের জেনেভায় বিবাদমান পক্ষগুলো দেশটিতে একটি অন্তর্বর্তী সরকার গঠনে সম্মত হয়। বিবাদমান পক্ষগুলো অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে পূর্বাঞ্চলের প্রতিনিধি দেশটির সাবেক কূটনীতিক মোহাম্মদ ইউনুস মানফি এবং প্রধানমন্ত্রী পদে প্রভাবশালী ব্যবসায়ী ও পশ্চিমাঞ্চলীয় প্রতিনিধি আবদুল হামিদ আল-দাবিবাহকে নির্বাচিত করে। তথ্যসূত্র : আলজাজিরা।

প্রভাতনিউজ/এনজে