লড়াই করেও হেরে গেল বাংলাদেশ

মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান কাপের বাছাইপর্বে দ্বিতীয় ম্যাচে ফিফা র‍্যাংকিংয়ে ৫৯ ধাপ এগিয়ে থাকা তুর্কেমেনিস্তানের কাছে হারলেও লড়াইটা করেছে চোখে চোখ রেখে। এই ম্যাচটা যদি স্কোর-লাইন দেখে বিবেচনা করতে হয় তবে ভুলই হবে।

দুর্দান্ত একটা লড়াই করেও শেষ পর্যন্ত ২-১ গোলে হেরে মাঠ ছাড়তে হয়েছে লাল-সবুজদের। ম্যাচের সাত মিনিটের মাথায় গোল হজম করেই তার পাঁচ মিনিট পর গোল পরিশোধ করে বাংলাদেশ।

কুয়ালালামপুরের বুকিত জলিল স্টেডিয়ামে শুর থেকে অ্যাটাকিং ফুটবল খেলতে থাকে তুর্কেমেনিস্তান। তারই সুফল পায় ৬ মিনিটের মাথায়। কর্নার থেকে বাংলাদেশের দুর্বল ডিফেন্সের সুযোগ নিয়ে গোলরক্ষক জিকোকে ফাঁকি দিয়ে গোল আদায় করে নেন আলতিমিরা।

এরপর ফিরতি আক্রমণ শুরু করে জামাল ভূঁইয়ারা। ১-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশ ১১ মিনিট ৫৫ সেকেন্ডের মাথায় বিশ্বনাথের থ্রো থেকে ইবরাহিমের হেড থেকে পাওয়া গোলে সমতায় ফেরায় ম্যাচ।

প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ আসলেও হাতছাড়া করে বাংলাদেশ। ১-১ সমতায় থাকা ম্যাচের দ্বিতীয়ার্ধেও পাল্টাপাল্টি আক্রমণে ব্যস্ত থাকে দু’দল।

৭৬ মিনিট পর্যন্ত আটকে রাখা গেলেও ৭৭ মিনিটের মাথায় খেই হারায় বাংলাদেশ। অ্যামানোর গোলে ২-১ব্যবধানে এগিয়ে যায় তুর্কেমেনিস্তান। শেষ পর্যন্ত চেষ্টা করেও সমতায় ফেরানো যায়নি ম্যাচ।

দুই ম্যাচে এক জয় নিয়ে ‘ই’ গ্রুপের পয়েন্ট টেবিলে তিন নম্বরে উঠে গেল তুর্কেমেনিস্তান। অন্যদিকে বাংলাদেশ হেরেছে দুটি ম্যাচ। বাকি রয়েছে মালোয়েশিয়ার বিপক্ষে ম্যাচটি।