ফিলিস্তিনিদের উপর ইসরায়েলের হামলা, বিএনপি নীরব কেন

প্রগতিশীল ইসলামী জোটের কেন্দ্রীয় কমিটির সভা

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বরোচিত হামলায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল নেতৃত্বাধীন প্রগতিশীল ইসলামী জোটের কেন্দ্রীয় নেতারা।

তারা বলেছেন, হামাসের আক্রমণের প্রতিক্রিয়ায় ফিলিস্থিনিদের উপর যেভাবে পৈশাচিক বর্বরতায় ইসরায়েল রাষ্ট্র যুক্ত হয়েছে তা নিঃসন্দেহে মানবতাবিরোধী অপরাধ। যুগের পর যুগ ধরে অব্যাহতভাবে স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের উপর হামল চালিয়ে আসছে ইসরায়েল। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ফিলিস্তিনের উপর হীন আক্রমণের পরও আমাদের দেশে একটি দল নীরব অবস্থানে রয়েছে। দলটির নেতারা কোনও রা করছেন না।

সোমবার (৯ অক্টোবর) রাজধানীর কলাবাগানে প্রগতিশীল ইসলামীর জোটের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির বৈঠকে এসব কথা বলা হয়।

জোটের নেতারা বলেন, ‘যুক্তরাষ্ট্রকে খুশি করতেই কি বিএনপি চুপ রয়েছে। ইসলামী মূল্যবোধের যে কথা দলটির নেতারা মুখ আউড়ে বলে আসছেন, তা আসলে নিতান্ত রাজনৈতিক ধোকাবাজি।

জোটের নেতারা বলেন, ‘ইসরায়েলের ক্রমবর্ধমান অপরাধমূলক তৎপরতার বিপরীতে ফিলিস্তিনিরা আত্মরক্ষার অধিকার থেকে ইসরায়েলের ওপর আক্রমণ পরিচালিত করেছে। বস্তুত জাতিসংঘের উপর্যুপরি প্রস্তাবের পরও ফিলিস্তিনিদের বাসভূমি থেকে উচ্ছেদ করে ইহুদি বসতিস্থাপন এই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি করে রেখেছিল। সাম্প্রতিক আক্রমণ-পাল্টা আক্রমণের ঘটনা তারই পরিণতি।’

অবিলম্বে ইসরায়েলকে হামলা বন্ধ করার আহ্বান জানান প্রগতিশীল ইসলামী জোটের নেতারা। পাশাপাশি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের প্রতি ইসরায়েলকে রুখে দেওয়ার আহ্বান জানান।

সাবেক সংসদ সদস্য ও প্রগতিশীল ইসলামী জোটের চেয়ারম্যান এম এ আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে অংশগ্রহণ করেন, মুহাম্মদ আতা উল্লাহ খান, অধ্যক্ষ খন্দকার এনামুল নাছির, মুহাম্মদ নাঈম হাসান, সামসুল আলম চৌধুরী সুরমা ভাই , সুলতান জিসান উদ্দিন প্রধান, মো. আনোয়ার হোসেন, মুফতি আহসান উল্লাহ সালামী, এসএম মুরাদ হাসান, মো. আওলাদ হোসেন ভুইয়া, কাজী এহতেশামুল ইসলাম রুবেল প্রমুখ।