১৩ অক্টোবর মুক্তি পাচ্ছে বঙ্গবন্ধুর বায়োপিক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে আগামী ১৩ অক্টোবর। সারাদেশে একযোগে ১৫৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। আর ভারতে মুক্তি পাবে আগামী ২৭ অক্টোবর।

মঙ্গলবার (১০ অক্টোবর) রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ এই ঘোষণা দেন। তিনি এই সিনেমাটির পরিবেশনার দায়িত্ব পালন করছেন।

এ প্রসঙ্গে আব্দুল আজিজ বলেন, ‘মুজিব : একটি জাতির রূপকার’র ট্রেলার দেখেই প্রেক্ষাগৃহের মালিকরা তাদের হলে সিনেমাটি চালাতে সাড়া দেন। জাতির পিতার বায়োপিকটি তারা ভীষণ আনন্দের সঙ্গে চালাতে আগ্রহ প্রকাশ করেছেন। আশা করি, সিনেমাটি বাণিজ্যিকভাবেও সফল হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ। খন্দকার মোস্তাকের চরিত্রের রূপদানকারী ফজলুর রহমান বাবু। শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফুর রহমান চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী এবং ছোট রেনুর চরিত্রে অভিনয় করেছেন কুশীলব দীঘি।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের চলচ্চিত্র এটি। সিনেমাটি নির্মাণ করেছেন ভারতের বিখ্যাত চিত্র পরিচালক শ্যাম বেনেগাল।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়েছে। এরপর ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন হয়।

মূলত, সিনেমাটির শেষ কয়েকটি দৃশ্যের চিত্রায়ণ হয় এখানে। তেজগাঁওয়ের পুরোনো বিমানবন্দরসহ ঢাকার বেশ কিছু এলাকায় এবং গোপালগঞ্জে চলচ্চিত্রটির দৃশ্যধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, আরিফিন শুভ ছাড়া এতে আরও অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের জনপ্রিয় শতাধিক শিল্পী।